মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন ৫ মিনিটে।

আজকে আমরা দেখবো যে মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট কিভাবে তৈরি করা যায়। কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়। অনলাইনে  ফ্রি ওয়েবসাইট তৈরি করে আয় কিভাবে করবেন এই সব কিছু জানবো আজকের এই পোস্টে।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় এই সব কিছু শিখবো এছারাও আরও অনেক কিছু ফ্রি ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি সম্পর্কে জানবো। ফ্রি ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি কি এটাও বলবো যে কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন আর এই সম্পন্ন পোস্টে আপনি ফ্রি ওয়েবসাইট তৈরি করাও শিখে যাবেন।

মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন ৫ মিনিটে।

আপনি যদি নিজের নামের অথবা যে কোনো নামের নিজের ওয়েবসাইট তৈরি করতে চান ফ্রী তাহলে এই পোস্টটি মন দিয়ে পড়ুন। তাহলে আপনি বুঝতে পারবেন যে ফ্রি ওয়েবসাইট কিভাবে তৈরি করা যায় আর ফ্রি ওয়েবসাইট দিয়ে কিভাবে অনলাইনে আয়  করা যায়।

ওয়েবসাইট কি

ওয়েবসাইট হলো অনেক ওয়েবপেজ এর একটি ঘর যে ঘরে ঢুকে আপনি অনেক কিছু পান যেমন আপনি এখন https://www.banglasupport.com/ফ্রি-ওয়েবসাইট এই ওয়েবপেজ এ আছেন আর banglasupport.com এ এমন অনেক গুলি ওয়েবপেজ আছে তাই banglasupport.com হলো একটি ওয়েবসাইট যেখানে অনেক গুলি ওয়েবপেজ আছে। আসা করি এখন আপনি বুঝে গেছেন ওয়েবসাইট কি।

এটাও পড়ুন: ওয়েবসাইট কি। ওয়েবসাইট কত প্রকার?

ওয়েবসাইট তৈরি করে কি করবেন

আপনি নিজের নামের অথবা নিজের কোম্পানি নামের ওয়েবসাইট তৈরি করে নিজের নাম তৈরি করতে পারবেন কোম্পানি নাম ওয়েবসাইট তৈরি করে অনলাইনে আপনার কোম্পনি নাম সারা বিশ্বের লোকের কাছে পৌঁছে দিতে পারবেন। আপনার ব্যবসা বড়ো করতে পারবেন অনলাইনে অথবা এই ওয়েবসাইট এর মতো আপনি অনলাইনে ওয়েবসাইট তৈরি করে লোকেদের কাছে আপনার নলেজে শেয়ার করে টাকা ইনকাম করতে পারবেন।

ওয়েবসাইট তৈরির পদ্ধতি

এখনকার দিনে ইন্টারনেটে নিজের ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক পদ্বতি আছে। আপনি যদি নিজে কোডিং জানেন অথবা কোডিং শিখেছেন তাহলে আপনি হোস্টিং আর ডোমেইন কিনে নিজেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

আজকে আমি ফ্রি ওয়েবসাইট তৈরির পদ্ধতি বলবো যে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারবেন একটাকা খরচ না করে। আর এখানে ফ্রি ওয়েবসাইট তৈরি করতে আপনাকে কোনো কোডিং শেখার প্রয়োজন হবে না। আপনি যেভাবে ফেসবুক ব্যবহার করে ছবি , ভিডিও , শেয়ার করেন ঠিক ওরকম ভাবে আপনি ওয়েবসাইট ও তৈরি করতে পারবেন মোবাইল দিয়ে।

ওয়েবসাইট তৈরির খরচ

ওয়েবসাইট তৈরি করার আগে জেনে নেই একটি ওয়েবসাইট তৈরি করার খরচ কত এটা জানার আগে জেনে নেই বেশির ভাগ ব্লগ ওয়েবসাইট তৈরি কোন সফটওয়ার এ হয়।

বেশির ভাগ ব্লগ ওয়েবসাইট তৈরি হয়:-

. ব্লগার

২.ওয়ার্ডপ্রেস

ব্লগার কি

ব্লগার হলো গুগল এর একটি সফ্টওয়ার যে সফ্টওয়ার ব্যবহার করে আপনি আপনার নিজের ওয়েবসাইট একদম ফ্রিতে তৈরি করতে পারবেন। আর এখনকার দিনে বেশির ভাগ লোক প্রথম বার  ফ্রি ওয়েবসাইট তৈরি করার জন্য ব্লগার ব্যবহার করে।

ব্লগার হলো গুগল তৈরি প্রোডাক্ট তাই আপনাকে এটা নিয়ে কোনো পশ্ন নেই যে এখানে ওয়েবসাইট তৈরি করলে আপনার কোনো অসবিধা হবে ভবির্ষতে।

আর আপনি এটাও জানেন যে গুগল এমন একটা কোম্পানি যে তার সব A কোয়ালিটি প্রোডাক্ট ফ্রি ব্যবহার করতে দেয় যেমন আপনি ইউটিউব ফ্রি দেখতে পান। জিমেইল পরিষেবা ফ্রি ব্যবহার করেন। তাই এইসব ব্যবহার করতে যেমন আপনার কোনো অসবিধা হয় না ঠিক আপনি যখন গুগলের এই ব্লগার প্লাটফ্রম টা ব্যবহার করবেন তাতেও আপনার কোনো অসবিধা হবে না আসা করি।

ওয়ার্ডপ্রেস কি

ওয়ার্ডপ্রেস হলো একটি ওপেন সোর্স সফটওয়্যার যে ওয়ার্ডপ্রেস আপনি WordPress.org এই ওয়েবসাইট থেকে ফ্রি ডাউনলোড করতে পারবেন। কিন্তু এই ওয়ার্ডপ্রেস ডাউনলোড করে ইনস্টল করতে আপনাকে হোস্টিং আর ডোমেইনের প্রয়োজন হবে।

আপনি দেখেছেন যে ব্লগার একদম ফ্রি। কিন্তু ওয়ার্ডপ্রেস ফ্রি তবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে আপনাকে প্রথমে হোস্টিং আর ডোমেইন কিনতে হবে তার পর আপনি আপনার সার্ভার ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারবেন। আপনি সাধারণ নরমাল হোস্টিং আর ডোমেইন একবছরের জন্য কিনতে আপনার ১৫০০ টাকা থেকে ২৫০০ টাকার মতো লাগবে এক বছরে।

ব্লগার আর ওয়ার্ডপ্রেস কোনটি ভালো

আপনি যদি প্রথমবার ওয়েবসাইট তৈরি করছেন। আর আপনি হোস্টিং আর ডোমেইন এর জন্য টাকা খরজ করবেন না তাহলে আপনি ব্লগার ওয়েবসাইট তৈরি করতে পারেন। আর ইন্টারনেটে বেশির ভাগ লোক প্রথমে ব্লগার এর মধ্যে ওয়েবসাইট তৈরি করে। ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম।

এটাও পড়ুন:-

অপারেটিং সিস্টেম কি ? অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে ?

আর আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে চান তাহলে আপনাকে প্রথমে হোস্টিং আর ডোমেইন কিনতে হবে তারপর আপনি ওয়ার্ডপ্রেস এ ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ব্লগার আর ওয়ার্ডপ্রেস এর মধ্যে পার্থক্য

ফ্রি ওয়েবসাইট তৈরি করুন ব্লগার আর ওয়ার্ডপ্রেস এর মধ্যে পার্থক্য শুদু এটাই যে আপনি ব্লগার এর মধ্যে আপনার সাইট এর ডিসাইন কিছু সীমিত করতে পারবেন। কিন্তু সীমিতর মধ্যে যত টুক ডিসাইন হয় আপনি দেখে বুঝতে পারবেন না যে এটা একটি ফ্রি ওয়েবসাইট

ওয়ার্ডপ্রেস এ আপনি যেমন হোস্টিং আর ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করবেন। তাই হোস্টিং আপনার আপনি আপনার ওয়েবসাইট যা কিছু ডিসাইন করতে পারবেন। সবথেকে ওয়ার্ডপ্রেস এর মধ্যে একটা জিনিসই বেশি যেটা ব্লগার এ নেই তার নাম প্লাগিং।

এটাও পড়ুন:-

ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি কি । ফেসবুক ব্যবহারের কুফল

আপনি ওয়ার্ডপ্রেস প্লাগিং ডাউনলোড করে আপনি যেমন খুশি তেমন ডিসাইন করতে পারবেন। ওয়ার্ডপ্রেস প্লাগিং কিছু ফ্রি হয় আর কিছু টাকা দিয়ে কিনে নিতে হয়।

ওয়েবসাইট থেকে আয় কিভাবে করবেন

ওয়েবসাইট থেকে টাকা আয় করার অনেক উপায় আছে কিন্তু বেশির ভাগ ওয়েবসাইট ব্লগ ওয়েবসাইট গুলি গুগল এডসেন্স এর এড লাগিয়ে টাকা ইনকাম করে। ওয়েবসাইট তৈরি করে আপনি ওয়েবসাইটে গুগল এডসেন্স এর এড লাগিয়ে আয় করতে পারবেন আরও আপনি এফিলেট মার্কেটিং করে অনলাইনে ওয়েবসাইট তৈরি করে আয় করতে পারবেন।

আসা করি আপনি এখন ওয়েবসাইট সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। তাহলে এখন জেনে নেই যে  ব্লগার এ কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করবো ৫ মিনিটে

ফ্রি ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি ব্লগার

ব্লগার ওয়েবসাইট তৈরি করতে আপনাকে তেমন কোনো জিনিসের দরকার নেই আপনি আপনারা জিমেইল একাউন্ট দিয়ে ব্লগার এ ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ব্লগার ওয়েবসাইট তৈরি করার ধাপ :-

ধাপ ১. সবার প্রথমে আপনি ব্লগার ওয়েবসাইট টি খুলুন Blogger.com

ধাপ ২. ব্লগার ওয়েবসাইটটি খোলার পরে CREATE YOUR BLOG লেখার উপর ক্লিক করুন।

ওয়েবসাইট

ধাপ ৩. CREATE YOUR BLOG লেখার উপর ক্লিক করার পরে আপনি যে জিমেইল আইডি দিয়ে ওয়েবসাইট তৈরি করতে চান ওই জিমেইল আইডি সিলেক্ট করুন।

ওয়েবসাইট2

ধাপ ৪. জিমেইল আইডি সিলেক্ট করার পরে জিমেইল আইডির পাসওয়ার্ড দিয়ে NEXT এ ক্লিক করুন।

ওয়েবসাইট3

ধাপ ৭. NEXT এ ক্লিক করার পরে আপনার সামনে একটি বক্স আসবে ওই বক্স এ আপনার ওয়েবসাইট এর টাইটেল লিখতে হবে। টাইটেল লিখে NEXT এ ক্লিক করুন।

ওয়েবসাইট4

ধাপ ৮.টাইটেল লিখে NEXT এ ক্লিক পরে এখন আপনার ওয়েবসাইট এর নাম লেখুন যেমন আমি আমার ওয়েবসাইট এর নাম askmebanglablog লিখছি আপনি এই ভাবে আপনার ওয়েবসাইট এর নাম লিখে NEXT এ ক্লিক করুন।

ওয়েবসাইট7

ধাপ ৯. ওয়েবসাইট এর নাম লিখে NEXT এ ক্লিক করার পরে এখন আপনি আপনার নিজের নাম লিখুন।

ওয়েবসাইট6

ধাপ ১০.  আপনার নাম লিখে NEXT এ ক্লিক করার সাথে আপনার ওয়েবসাইট তৈরি হয়ে যাবে blogspot.com এর মধ্যে সাব ডোমেইন হয়ে আপনার ওয়েবসাইট তৈরি হবে। যেমন আমি আমার ওয়েবসাইট এর নাম লিখেছে askmebanglablog তো এখন আমার ওয়েবসাইট এর নাম askmebanglablog.blogspot.com হয়ে গেছে এখন আপনি যে নাম লিখেছেন আপনার ওয়েবসাইট ওই নামের শেষে .blogspot.com লিখেলে আপনার ফ্রি ওয়েবসাইট খুলে যাবে।

ওয়েবসাইট8

এখন আপনার ফ্রি ওয়েবসাইট তৈরি হয়ে গেছে আপনি এখন এই ওয়েবসাইট ডিসাইন করে একটি সুন্দর লুক আন্তে পারবেন এই ওয়েবসাইট এর। এই ফ্রি ওয়েবসাইট কিভাবে প্রফেশনাল ডিসাইন করবেন। আমি আপনাকে এর পরের পোস্ট এ বলবো আর ভিডিও তৈরি করবো ভিডিও মাধ্যমে ফ্রি ওয়েবসাইট ডিসাইন শিখতে আপনি আমার ইউটিউব চ্যানেল এ দেখতে পারবেন।

ওয়েবসাইট10

আমার ইউটিউব চ্যানেল এর লিংক  Subscribe করে রাখুন।

শেষ কথা:-

আসা করি আপনি ফ্রি ওয়েবসাইট তৈরি করা শিখে গেছেন। এখনো যদি আপনার মনে ফ্রি ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি নিয়ে কোনো পশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে আমাদের জানাও আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

Shere this post:

4 thoughts on “মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন ৫ মিনিটে।”

  1. ফ্রী ওয়েবসাইট তৈরি করেছি। এখন ওয়েবসাইট design কিভাবে করবো।

    Reply

Leave a Comment