ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি কি । ফেসবুক ব্যবহারের কুফল

ফেসবুক বিশ্বের সবচেয়ে বোরো সোশ্যাল মিডিয়া প্লাটফ্রম। যেখানে প্রায় সব দেশের লোকেই ফেসবুক ব্যবহার করে। তাই ফেসবুক বেশি করে ব্যবহার করার আগে জেনে নিন ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি। ফেসবুক ব্যবহারের কুফল।

এখন সবাই ফেসবুক ব্যবহার করে কেও কম ব্যবহার আর কেও বেশি ব্যবহার করে। কিন্তু আমরা এই ফেসবুক ব্যবহার করে নিজের যে ক্ষতি করছি এই কথা আমাদেরকে খুবকম এমন লোক আছে যে আমাদের বলে।

ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি। ফেসবুক ব্যবহারের কুফল

আজকে আমরা জানবো যে ফেসবুক ব্যবহার করে আমাদের কি কি ক্ষতি হতে পারে। ফেসবুক ব্যবহারের কুফল গুলি কি। এই সব কিছু আজকে জানবো।

ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি। ফেসবুক ব্যবহারের কুফল

ফেসবুক ব্যবহার করলে অনেক ধরণের অসবিধা হতে পারে কিন্তু আজকে আমরা যে সব গুরুত্ব পূর্ণ জিনিস ক্ষতিহয় আমাদের ফেসবুক ব্যবহার ওই সব কিছু বলবো।

সবার প্রথমে ফেসবুক ব্যবহার করে আমাদের যে ক্ষতি হরছে সেটা হলো আমাদের সময়। আমরা ফেসবুক করে আমাদের হাতের সময় আমরা নিজের নষ্ট করছি যে সময় গুলো আমরা ফেসবুক না করে। ইন্টারনেট অথবা বাড়িতে , বাইরে কোনো ভালো কাজ করতে অথবা কোনো কাজ শিখতে পারতাম।

এটাও পড়ুন: অপারেটিং সিস্টেম কি ? অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে ?

ফেসবুক ব্যবহার করে আমাদের মানুসিকতা পরিবতন হয়ে জাড়ছে। সারাদিন ফেসবুক এ নতুন নতুন ছবি , ভিডিও , কমেন্ট ইত্যাদি আলাদা আলাদা জিনিস দেখার জন্য আমাদের চিন্তা ভাবনা সব পরিবতন হয়ে জাড়ছে। আমরা আমাদের নিজের চিন্তা না করে সারাদিন ফেসবুক করে বিভিন্ন রকম পোস্ট দেখে। যেটা আপনার কোনো প্রয়োজন নেই আপনি সেই চিন্তা গুলি করছেন আর নিজের জন্য চিন্তা করতে পারছেন না যে কি করবেন আপনি।

এখন সবথেকে বেশি স্টুডেন্ট রাই ফেসবুক ব্যবহার করে। ফেসবুক ব্যাবহার করার ফলে অনেক নতুন নতুন লোকের সাথে কথা বলে বিশ্বাস করে নিজের পার্সোনাল ইনফরমেশন ইত্যাদি কিছু ফেসবুক এর মাধ্যমে অচেনা লোকের সাথে শেয়ার করে। এই ভাবে অনলাইনে নিজের পার্সোনাল ইনফমেশন শেয়ার করার জন্য ভবির্ষতে তার জিবনে অনেক রকম অসবিধা হতে পারে।

মানুষ ফেসবুক এ ছবি, ভিডিও স্টেটাস ইত্যাদি আপলোড করে নিজের সময় নষ্ট করছে। লাইক , শেয়ার , কমেন্ট ইত্যাদি যে সব কিছুর ভবিরসতে কোনো ভেলু দেয়না আপনার লাইফে।

আপনি ফেসবুক ব্যবহার করে। নিজের মধ্যে ফেসবুক ব্যবহার করার নেশা তৈরি করছেন। এটা ভবিরসতে আপনার পক্ষে খুব ক্ষতিকর হতে পারে।

ফেসবুক এ আপনার সমস্ত পার্সোনাল ডিটেলস শেয়ার করার জন্য আপনার নিজের বলার মতো কিছু থাকবে না। সবাই আপনার বিষয়ে যখন খুশি তখন সব কিছু জানতে পারবে ফেসবুক এর মাধমে এই কারণ যখন তখন আপনার প্যাভেসি ইস্যু হতে পারে ফেসবুক এ পার্সোনাল ডিটেলস শেয়ার করার জন্য।

কিছু মানুষ ফেসবুকএ  ভুল খবর দেয়। আর আপনি সেই ভুল ইনফর্মাশম গুলিকে সত্যি বলে মনে করে নেন। এতে আপনি সঠিক কিছু শেখার বদলে ভুল জিনিসকে সত্যি বলে মনে করেন আর ভুল জিনিস শেখেন। এই সব ভুল খবর সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়া তে ছড়ায় যেমন ফেসবুক এ অনেক ভুল খবর ছড়ায়।

অনেক সময় আমরা ফেসবুক ভুল লোকের সাথে fake একাউন্ট কে সত্যি বলে মনে করে অনেক পার্সোনাল বিষয়ে কথা বলে ফেলি। ফেসবুক সবথেকে বেশি Fake একাউন্ট তৈরি হয়।

বেশিরভাগ লোকেরা ফেসবুকএ  নিজেদের সাথে অন্যের তুলনা করার চেষ্টা করে এবং এর ফলে আমরা দু:খিত হয়ে পড়ি এবং কখনও কখনও এটি আমাদের মধ্যে ডিমটিভেশন নিয়ে আসে। অন্যেরা কী করছে তাতে সময় নষ্ট করার চেয়ে আমাদের জীবনকে কেন্দ্র করে কাজ করা উচিত।

ফেসবুক ব্যবহার করলে যে ক্ষতি গুলি হয় আজকে আপনি জানলেন কিন্তু ফেসবুক ব্যবহার করার অনেক সুবিধা আছে। কিন্তু আপনাকে ঠিক করতে হবে আপনি ফেসবুক ব্যবহার করে নিজের ক্ষতি করতে চান অথবা নিজের ভালো করতে চান।

যদি ভালো করতে চান তাহলে নিচে দেওয়া ফেসবুক এর লিংক এ ক্লিক করে আমাদের ফেসবুক গ্রুপ এ জয়েন হন আপনার জয়েন হওয়ার পরে আমি পোস্ট করবো যে কিভাব আপনি ফেসবুক ব্যবহার করে লাভ করবেন আর ফেসবুক ব্যবহার করে টাকা ইনকাম করবেন।

শেষ কথা: আসা করি আপনি বুঝতে পারছেন যে ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি কি আর ফেসবুক ব্যবহারের কুফল গুলি কি। এখনো যদি আপনার মনে কোনো পশ্ন থাকে এই বিষয় নিয়ে আপনি নিচে কমেন্টস করে আমাদের জানান আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এই পোস্টি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এটাও পড়ুন: মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন ৫ মিনিটে।

এই পোস্টে ফেসবুক এ শেয়ার করে জানান যে ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি কি আর ফেসবুক ব্যবহারের কুফল গুলি কি।

Shere this post:

2 thoughts on “ফেসবুক ব্যবহারের ক্ষতিকর দিক গুলি কি । ফেসবুক ব্যবহারের কুফল”

  1. আপনাকে অনেক ধন্যবাদ অনেক কিছু জানতে পারলাম এই পোস্ট টি পরে❤

    Reply

Leave a Comment